Weather Latest Forecast: 'ইয়াস'-এর প্রভাবে দেশের বেশিরভাগ রাজ্যে বিপর্যয় সৃষ্টি, সতর্কতা জারি আইএমডি-র!

Friday, 28 May 2021 03:25 PM
Cyclone yasa update (Image Credit - Google)

Cyclone yasa update (Image Credit - Google)

বর্তমানে প্রতি মুহুর্তে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। আমফানের মতোই শক্তিশালী ইয়াস সাইক্লোন, ওড়িশা ও পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি অঞ্চলে তার ধ্বংসাত্মক লীলা দেখিয়েছে। বাংলা-ওড়িশার পরে এখন এই ঝড় ঝাড়খণ্ডে তাণ্ডব করছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে তীব্র বৃষ্টির কারণে মানুষের জীবন বিঘ্নিত হয়েছে।

এখন 'ইয়াস' (Yaas) ঝড়টি বিহারে দক্ষিণ-পূর্ব থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। বিহারে প্রবেশের সাথে সাথে এটি নিম্নচাপ অঞ্চলে পরিবর্তিত হয়েছে। যার কারণে বিহারের বেশিরভাগ জায়গায় ভারী বৃষ্টিপাত দেখা যাচ্ছে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে ঝাড়খণ্ড, উত্তর ছত্তিশগড় এবং বিহারের কিছু অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টি এবং বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তা ছাড়া আগামী কয়েক ঘন্টার মধ্যে এই ঝড় পূর্ব উত্তর প্রদেশে পৌঁছে যাবে। যার পরে এর গতি দুর্বল হতে পারে। এমন পরিস্থিতিতে, বেসরকারী আবহাওয়া সংস্থা স্কাইমেট ওয়েদার অনুসারে, আমরা আগামী ২৪ ঘন্টা আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে তথ্য প্রপদান করতে চলেছি -

দেশব্যাপী মৌসুমী সিস্টেম (Weather System) -

ঘূর্ণিঝড় ইয়াস দুর্বল হয়ে কিছুটা শক্তি হারিয়ে ঝাড়খণ্ড অতিক্রম করছে। সাথে একটি পশ্চিম ঝঞ্ঝা লাদাখ এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে ঘূর্ণিঝড় হিসাবে দেখা যেতে পারে। একটি ঘূর্ণিঝড় অঞ্চল মধ্য পাকিস্তান এবং এর আশেপাশের পশ্চিম রাজস্থান জুড়ে অবস্থান করছে। কর্ণাটক এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে ১০,০০০ ফুট উচ্চতায় একটি ঘূর্ণিঝড় সঞ্চালন দেখা গেছে।

বিগত ২৪ ঘন্টায় সারাদেশে মৌসুমী চলাচল (Previous Weather) -

বিগত ২৪ ঘণ্টার মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড কেরল, সিকিম, পশ্চিমবঙ্গ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অভ্যন্তরীণ অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। লাক্ষ্মাদীপ এবং বিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, পূর্ব উত্তর প্রদেশ এবং উপকূলীয় কর্ণাটকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। তামিলনাড়ু, রায়লসিমা, তেলেঙ্গানা, কোঙ্কন এবং গোয়া, বিদর্ভ, পশ্চিম মধ্য প্রদেশ, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব রাজস্থানে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ (Next 24 hrs weather) -

আগামী ২৪ ঘন্টার মধ্যে, অভ্যন্তরীণ ওডিশা, ঝাড়খণ্ড, উত্তর ছত্তিশগড়ের কিছু অংশ এবং বিহারের কিছু অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টি এবং বজ্রপাত হতে পারে। পশ্চিমবঙ্গ, পূর্ব উত্তর প্রদেশ, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং কেরালায় কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন - Weather Yasa Update - ঘূর্ণিঝড় ইয়াসের ল্যান্ডফলের পর প্রবল জলোচ্ছ্বাসে তোলপাড় সমগ্র রাজ্য

উত্তর-পূর্ব ভারত, লাক্ষাদ্বীপ এবং মধ্য উত্তর প্রদেশের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্ধ্র প্রদেশ, দক্ষিণ-পশ্চিম মধ্য প্রদেশ এবং মহারাষ্ট্রের কিছু অংশে এক বা দুটি জায়গায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। পশ্চিম হিমালয় জুড়ে বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

আরও পড়ুন - IMD Issued Alert - ২৭ থেকে ৩০ শে মে এর মধ্যে তীব্র বজ্রপাত সহ ব্যাপক বৃষ্টিপাত রাজ্যে

English Summary: The impact of Yas' caused disaster in most of the states of the country, IMD issued a warning!

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.