IMD Issued Alert - ২৭ থেকে ৩০ শে মে এর মধ্যে তীব্র বজ্রপাত সহ ব্যাপক বৃষ্টিপাত রাজ্যে

Monday, 24 May 2021 10:39 AM
Yaas update (Image Credit - Google)

Yaas update (Image Credit - Google)

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ –এর কারণে রাজ্যে পূর্ব মেদিনীপুর, কলকাতা (হাওড়া) সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় ২৫ থেকে ২৮ শে মে -এর মধ্যে ঝড়ের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর (IMD)

আজ সারাদিন তেমন বৃষ্টিপাত না হলেও কাল থেকে ঝড়ের তাণ্ডবলীলা বাড়তে চলেছে। ডিএমকে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে এবং মানুষকে আবহাওয়ার প্রতি গভীর নজর রাখতে এবং যথাসম্ভব নিজেকে নিরাপদ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। একাংশের দাবি, আমফানের থেকেও ভয়ঙ্কর হতে চলেছে ঘূর্ণিঝড় ইয়াস।

অন্যান্য রাজ্য (Other states rainfall) -

পাটনা: ভারত আবহাওয়া অধিদফতর (IMD), পাটনায় ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব সম্পর্কে বিহার সরকারকে সতর্ক করেছে। মুখ্যসচিবকে চিঠিতে পাটনা আবহাওয়া কেন্দ্র ২৭ থেকে ৩০ শে মে অবধি ঝড়ো হাওয়া, তীব্র বজ্রসহ বৃষ্টিপাত সম্পর্কে সতর্ক করেছে।

মঙ্গলবার থেকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে রাজ্যের উত্তরাঞ্চলে বৃষ্টিপাত শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে এবং বুধ ও বৃহস্পতিবার রাজ্যজুড়ে ব্যাপক বৃষ্টিপাতের তীব্রতা বাড়বে বলে আশা করা হচ্ছে। পাটনা আবহাওয়া কেন্দ্র বুধবার ও বৃহস্পতিবার ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বাতাস সহ রাজ্যজুড়ে বজ্রপাত এবং বৃষ্টিপাতের জন্য হলুদ সতর্কতা জারি করেছে।

পাটনা আবহাওয়া কেন্দ্র রাজ্য সরকারকে সাবধান করে দিয়েছে যে অশান্ত আবহাওয়ার ফলাফল হিসাবে গাছ পড়ে পথরুদ্ধ, বিদ্যুৎ সরবরাহের লাইন ব্যাহত হওয়া এবং নিম্নাঞ্চলের জলাবদ্ধতার পরিস্থিতি দেখা দিতে পারে।

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ (Next 24 hrs Prediction) -

আজ রাত থেকে আগামী ২৪ ঘন্টার মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে খুব ভারী বৃষ্টি হতে পারে। আন্দামান, পূর্ব মধ্য ও মধ্য বঙ্গোপসাগরে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বায়ু চলাচল অব্যাহত থাকবে এবং সমুদ্রের মধ্যে উচ্চতর তরঙ্গ উঠতে পারে। তামিলনাড়ু, রায়লসিমা, কেরল, উপকূলীয় এবং দক্ষিণ অভ্যন্তর কর্ণাটক এবং উপকূলীয় ওড়িশা এবং উপকূলীয় অন্ধ্র প্রদেশে কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। উত্তর পূর্ব ভারত, কোঙ্কন এবং গোয়া এবং উত্তর অভ্যন্তর কর্ণাটকে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

আরও পড়ুন - যশের প্রভাবে আগামীকাল সকাল থেকেই রাজ্যে ঝোড়ো হাওয়ার সাথে চলবে বৃষ্টিপাত

জম্মু ও কাশ্মীর, গিলগিট, বালুচিস্তান, মুজাফফরাবাদ, লাদাখ এবং হিমাচল প্রদেশে হালকা বৃষ্টিপাতের সাথে এক বা দুটি জায়গায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। রাজস্থান, মধ্য মহারাষ্ট্র, বিদর্ভ, মধ্য প্রদেশ, ছত্তিসগড় ও তেলঙ্গানার কিছু অংশে বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - Cyclone Yaas: এগিয়ে আসছে যশ, জেনে নিন আবহাওয়া দফতরের মতামত

English Summary: Heavy rains with heavy thunderstorms in the state between May 28 and 30

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.