নতুন এক ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ৩ দিন ব্যাপী বৃষ্টির পূর্বাভাস জারি করল আবহাওয়া দফতর

Monday, 31 May 2021 06:21 PM
Weather forecast (Image Credit - Google)

Weather forecast (Image Credit - Google)

জুনের প্রথমে কেরলে বর্ষা ঢুকলেও দেশের অন্যপ্রান্ত-সহ রাজস্থানে পৌঁছতে সময় লাগে বেশ কিছুদিন। তবে এ বছর তার ব্যতিক্রম ঘটবে বলেই অনুমান আবহবিদদের। আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম বর্ষা অগ্রসর হতে চলেছে সময়ের আগেই।

ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টিপাত (Rainfall due to cyclone) -

এ বছর দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। এই বছরের আবহাওয়া শীত এবং গ্রীষ্মের পরে একটি নতুন রেকর্ড স্থাপন করতে পারে। আইএমডি জানিয়েছে যে, আবহাওয়া পরিস্থিতি অনুকূল হয়ে উঠছে, কারণ দক্ষিণ-পশ্চিম বর্ষা উত্তর আরব সাগরের অবশিষ্ট অংশ, কছের বেশিরভাগ অংশ, গুজরাট অঞ্চলের আরও কিছু অংশ, মধ্য প্রদেশ ও উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু অংশে উন্নীত হতে চলেছে আর কিছুদিনের মধ্যেই। বৃষ্টিপাত পর্যাপ্ত পরিমাণে হলে দেশের কৃষিক্ষেত্রও সুজলা সুফলা থাকে। কৃষকদের আয়ের পথ সুগম হয়।  

তবে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব কাটতে না কাটতেই সম্প্রতি বিহার ও বিহার সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত দেখা দিয়েছে। যার কারণে সকাল থেকেই রাজ্যের দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় শুরু হয়েছে হালকা বৃষ্টিপাত। পশ্চিমবঙ্গ ছাড়াও আসাম, রাজস্থান, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ডের বেশ কয়েকটি অঞ্চলে ঘূর্ণিঝড়ের সঞ্চালনের প্রভাবে আগামী তিন থেকে চার দিনের মধ্যে দেশের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে ভারত আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী জানা গেছে।

এছাড়াও সিকিম, অরুণাচল প্রদেশ, আসাম ও মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরা, উপকূলীয় কর্ণাটক, কেরল, মাহে, কোঙ্কন এবং গোয়ার বিচ্ছিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের কিছু অংশ, উত্তরাখণ্ডের কিছু অংশে এবং সমগ্র পশ্চিম হিমালয় অঞ্চল, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লী, পাঞ্জাবের বেশিরভাগ অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে ২-৫ ই জুন পর্যন্ত বৃষ্টিপাত চলবে।

দেশব্যাপী মৌসুমী সিস্টেম (Nationwide weather system) -

পশ্চিম পাকিস্তান এখন উত্তর পাকিস্তান এবং সংলগ্ন অঞ্চল জুড়ে। একটি সাইক্লোনিক সার্কুলেশন পাঞ্জাব এবং পাকিস্তানের সংলগ্ন অংশগুলিতে চলছে। নিম্ন-স্তরের গর্ত উত্তর-পূর্ব মধ্য প্রদেশ পর্যন্ত এই ঘূর্ণিঝড় সঞ্চালন থেকে প্রসারিত হচ্ছে। একটি ঘূর্ণিঝড় প্রচলন বিহার জুড়ে। একটি ঘাট এই ঘূর্ণিঝড় সঞ্চালন থেকে বিদর্ভ পর্যন্ত ছত্তিসগড় ও ঝাড়খন্ড পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আরও পড়ুন - Weather Latest Forecast: 'ইয়াস'-এর প্রভাবে দেশের বেশিরভাগ রাজ্যে বিপর্যয় সৃষ্টি, সতর্কতা জারি আইএমডি-র!

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস –

আগামী ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গ, বিহার, পূর্ব উত্তর প্রদেশ, পূর্ব ও দক্ষিণ মধ্য প্রদেশ, ছত্তিশগড়ের কিছু অংশ, উপকূলীয় কর্ণাটক এবং উত্তর-পূর্ব ভারতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোঙ্কন ও গোয়ার বিচ্ছিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি, মধ্য মহারাষ্ট্র, কেরল, ওড়িশা, তেলেঙ্গানা, দক্ষিণ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড ও জম্মু ও কাশ্মীরের কিছু অংশ, বালুচিস্তান ও মুজাফফারাবাদ –এই স্থানগুলিতে কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে। রাজস্থানের পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহের পরিস্থিতি আগামী ২৪ ঘন্টা অব্যাহত থাকবে।

আরও পড়ুন - ৩১ শে মে প্রবেশ করছে বর্ষা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া

English Summary: The meteorological department has issued a rain warning for the state in the next 24 hours

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.