(Todays weather) আজকের আবহাওয়া - বাড়ছে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ

Saturday, 18 July 2020 08:16 AM
Rainfall predicted for next 24 hours

Rainfall predicted for next 24 hours

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ি, মৌসুমী অক্ষরেখার কারণে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবেই ফের উত্তরবঙ্গ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামীকাল থেকেই উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। প্রবল বর্ষণের সর্তকতা রয়েছে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, দার্জিলিং ও কালিম্পং, সিকিম, অসম, মেঘালয় ও অরুণাচল প্রদেশে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর- এই তিন জেলায় বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুতেরও পূর্বাভাস রয়েছে।

আজকের বৃষ্টিপাত সম্ভবনাময় অঞ্চল -

আজ থেকে শুরু করে আগামী ২৪ ঘন্টার মধ্যে এই অক্ষরেখা ক্রমশ উত্তরে হিমালয় পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করবে। আজ আংশিক মেঘলা থাকবে আকাশ। দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণের জেলাগুলিতে। কলকাতা, হাওড়া, হুগলী, মেদিনীপু্‌র, বর্ধমান-এ রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি রয়েছে। আজ সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি উপরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৪%।

উত্তরে প্রবল বর্ষণের ফলে পাহাড়ে বহু এলাকায় ধস নামতে পারে। নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়তে পারে এবং বাড়তে পারে নদীর জলস্তর।

আগামী সপ্তাহের শুরুতে বৃষ্টিপাত -

এবার উত্তরবঙ্গে কিছুটা কম হয়ে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। আগামী সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গের দুএক জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আইএমডি। উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকলেও, বর্তমানে দক্ষিণের জেলাগুলিতেও বাড়ছে বৃষ্টির পরিমাণ। কলকাতা, হাওড়া, হুগলি-সহ একাধিক জেলায় হালকা থেকে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে কিছু সময়ের মধ্যে দক্ষিণের বেশ কয়েকটি জেলা আলিপুরদুয়ার ও কোচবিহার, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে রয়েছে আগাম বৃষ্টির সতর্কতা। সপ্তাহান্তে দুই বঙ্গেই বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সেইসঙ্গে দক্ষিণবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্তের জেরে বজ্রপাত সহ বৃষ্টির আভাস।

পাশাপাশি, আসামে বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে দাঁড়াচ্ছে। রিপোর্ট অনুযায়ী, ইতিমধ্যেই বন্যা প্লাবিত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪০ লক্ষ। নতুন করে বন্যার ফলে প্রাণ হারিয়েছেন আরও ৫ জন। আসাম ছাড়াও রাজ্যের প্রায় ২৭ টি জেলা বন্যা প্লাবিত হয়েছে। 

Image Source - Google

Related Link - হিরো নিয়ে এল অভিনব অ্যাম্বুলেন্স বাইক (Hero ambulance bikes), বাইকেই পাওয়া যাবে এবার অ্যাম্বুলেন্সের পরিষেবা

(WB Job Vacancy) ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপাল সার্ভিস কমিশন সার্জেন্ট পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার

মৎস্য চাষ করলে বেশী লাভ করতে চান? সাফল্যের দিশা পেতে অনুসরণ করুন এই পদ্ধতির

English Summary: Todays weather - Rainfall will increase in South Bengal on weekends

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.