(Weather forecast) সপ্তাহভর বৃষ্টিপাত, বর্ষার আমেজ রাজ্য জুড়ে

Thursday, 06 August 2020 07:00 AM
Monsoon rainfall

Monsoon rainfall

নিম্নচাপ অক্ষরেখা ও সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বিগত দুদিন প্রবল বর্ষণ চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ভারত আবহাওয়া অধিদফতরের (আইএমডি) তথ্য অনুযায়ী, উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ সরছে পশ্চিমে। ফলে বৃহস্পতিবার থেকে কমতে পারে বৃষ্টির পরিমাণ৷ তবে সপ্তাহ শেষে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।

উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত (Rainfall in North and South Bengal) -

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ মূলত পশ্চিম বর্ধমান, হুগলী, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ থাকবে মেঘলা, হালকা বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। নিম্নচাপ অক্ষরেখা পশ্চিমে সরে যাওয়ায় আগামী কয়েক দিন প্রবল বর্ষণ না হলেও বর্ষার স্বাভাবিক আমেজ দক্ষিণবঙ্গের আকাশে রয়ে যাবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং-এ বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলবে।

বৃষ্টিপাতের সম্ভবনাময় অন্যান্য স্থান (Rainfall in other state) -

দক্ষিণ গুজরাটে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত এবং মৌসুমী বায়ুর অতি সক্রিয়তা- এই দুয়ের জেরে আরব সাগর থেকে দক্ষিণ-পশ্চিম বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়ার সাথে আজও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোঙ্কন ও গোয়া উপকূলে৷ মুম্বাই ও গুজরাটে রয়েছে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। প্রবল ধূলিঝড় এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সতর্কতা রাজস্থানে জারি করেছে আইএমডি। এছাড়াও পশ্চিম উত্তরপ্রদেশ, বিহার, দিল্লী, গুজরাট, ছত্তিশগড়, তামিলনাড়ু, মুম্বই, কোঙ্কণ ও গোয়ায় রয়েছে বৃষ্টিপাতের রেড অ্যালার্ট। হরিয়ানা, রায়লসিমা, লাক্ষাদ্বীপ, দক্ষিণ-পূর্ব রাজস্থান, পাঞ্জাব, উত্তর-পূর্ব ভারত এবং পশ্চিম হিমালয়ের কিছু জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।  

Image source - Google

Related link - (Digital Agriculture) ডিজিটালে কৃষির মার্কেটপ্লেস নিয়ে হাজির ‘ফার্মিং দ্য ওয়েব’

(Unique business ideas for animal husbandry) পশুপালনের কয়েকটি অভিনব ব্যবসায়িক ধারণা, যা দেবে আপনাকে কম বিনিয়োগে বেশী অর্থোপার্জন

(Get additional benefits in the bank account) ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০০ টাকার ওভারড্রাফটের সুবিধা, সরকারের থেকে অতিরিক্ত সুবিধা পেতে আপনিও করুন আপনার অ্যাকাউন্টে এই কাজ

English Summary: Weather forecast - Monsoon across the state, rain likely to happen today

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.