নতুন বছরে কম সময়ে কিষাণ ক্রেডিট কার্ড পেতে আবেদন করুন এই পদ্ধতিতে (Get KCC In Less Time, New Rules For KCC)

KJ Staff
KJ Staff
KISAN CREDIT CARD (Image Credit- Google)
KISAN CREDIT CARD (Image Credit- Google)

বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে সরকার কৃষকদের জন্য অনেক পরিকল্পনা প্রচলন করেছে, নতুন কৃষি আইনের কারণে বিগত মাসগুলিতে দেশব্যাপী কৃষক আন্দোলন চলছে। তৎসত্ত্বেও কৃষকদের জন্য সরকারের প্রকল্পগুলি থেকে কৃষকরা সুবিধা পেয়ে থাকেন। 

এরকমই একটি অন্যতম জনপ্রিয় প্রকল্প কিষাণ ক্রেডিট কার্ড। সম্প্রতি, কেসিসি ফর্মটি প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে যে ব্যাংকগুলি কেবলমাত্র ৩ টি নথি গ্রহণ করবে কেসিসি-র জন্য এবং কেবল তার ভিত্তিতে লোণ প্রদান করবে। কেসিসি তৈরি করতে আধার কার্ড, প্যান এবং ছবি নেওয়া হবে। এছাড়াও, একটি হলফনামা দিতে হবে যাতে উল্লেখ করা হয়েছে যে আপনি অন্য কোনও ব্যাংক থেকে লোণ নেন নি। বর্তমানে সক্রিয় কেসিসি অ্যাকাউন্ট রয়েছে প্রায় ৬.৬৭ কোটি।

কোন ব্যাংকগুলি কেসিসি প্রদান করে (Which Bank Issue KCC)?

কো-অপারেটিভ ব্যাংক, রিজিওনাল রুরাল ব্যাংক, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ ইন্ডিয়া এবং ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট ব্যাংক।

কিভাবে ফর্ম ডাউনলোড করবেন?

কেসিসি ফর্মটি ডাউনলোড করতে, অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -এ লগ ইন করুন। ওয়েবসাইটে লগ ইন করার পর ফার্মারস্‌ কর্নার থেকে ডাউনলোড কিষাণ ক্রেডিট কার্ড (Download KCC Form) এর বিকল্প চয়ন করুন। এখান থেকে ফর্মটি মুদ্রণ করুন এবং এটি পূরণ করুন। এরপর নিকটস্থ ব্যাঙ্কে গিয়ে তা জমা দিন। সরকার কার্ডের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত ধার্য করে।

৭ শতাংশ সুদের হারে লোণ (Interest Rate) -

কেসিসি থেকে কৃষকদের তিন লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়। লোণের সুদের হার ৯ শতাংশ হলেও কেসিসিতে সরকার দুই শতাংশ ভর্তুকি দেয়। এইভাবে, কৃষক কেসিসিতে ৭ শতাংশ হারে লোণ পেয়ে থাকেন।

লোণে অতিরিক্ত সুদের ছাড় -

এক্ষেত্রে কৃষকরা সময়ের আগে লোণ পরিশোধ করে দিলে তারা সুদের উপর আরও তিন শতাংশ পর্যন্ত ছাড় পাবে। অর্থাত্ মোট সুদের পরিমাণ ৪ শতাংশ হবে।

সরকার দ্বারা কেসিসি-তে প্রযোজ্য সুবিধা (Benefit of KCC) -

কৃষকদের স্বল্প সুদে লোণ প্রদানের জন্য কিষাণ ক্রেডিট কার্ড যোজনা প্রচলন করা হয়েছিল। তবে এখনও প্রায় ৪২ শতাংশ কৃষক এই প্রকল্পে যোগদান করেননি। সম্প্রতি, কেন্দ্রীয় সরকার বেশ কিছু সুবিধা এতে যোগ করেছে।

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পটি এখন গবাদি পশুপালন যারা করেন, সেই সকল কৃষক এবং মৎস্যপালন করেন এমন কৃষকদেরও বিনামূল্যে লোণ সরবরাহ করবে। এই কিষাণ ক্রেডিট কার্ড যোজনার আওতায় দেশের প্রায় ১৪ কোটি কৃষককে ইনসিওরেন্স গ্যারান্টি লোণ দেওয়া হবে।

কিষাণ ক্রেডিট কার্ড নতুন আপডেট -

ভারতে করোনা ভাইরাস সংকটে, সমস্ত শিল্প, কৃষি ও আর্থিক ক্রিয়াকলাপ প্রভাবিত হয়েছে। তাই দেশের জনগণের উদ্দেশ্যে ত্রাণ দিতে, আরবিআই আগামী তিন মাসের জন্য সমস্ত লোণ মকুব স্থগিতের ঘোষণা করেছে। সুতরাং, লোণ গ্রহণকারী সমস্ত কৃষক এই করোনার ত্রাণ প্যাকেজের আওতায় আসবে।

আরও পড়ুন - প্রতি মাসে ৩,০০০ টাকার বৃত্তি পাবে শিক্ষার্থীরা পিএম স্কলারশিপ স্কিম-এর আওতায়, দেখুন আবেদন পদ্ধতি (PM Scholarship Scheme - Scholarship For Students)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters