(Pension for senior citizen) সরকারের এই প্রকল্পে প্রবীণ নাগরিকরা পাবেন বার্ষিক ৬০০০০ টাকা পেনশন, এই পদ্ধতিতে আবেদন করুন

Thursday, 24 September 2020 06:48 PM
Annual pension of Rs. 60,000 - APY

Annual pension of Rs. 60,000 - APY

বর্তমান সময়ে ডাকঘর-ব্যাংকে দেয় সুদের পরিমাণ কমতে শুরু করেছে। আগামী দিনে তা আরও কমবে। অনিশ্চিত বাজারে প্রবীণ নাগরিকদের আর্থিক ও সামাজিক সুরক্ষা জোগাতে জরুরি পেনশন বিমা যোজনা। বিশেষত সিনিয়র সিটিজেনদের আর্থিক সুরক্ষা প্রদান একান্ত আবশ্যক। আর তা যদি হয় সরকার সমর্থিত পেনশন প্রকল্প, তাহলে তার এক অন্য গুরুত্ব রয়েছে বৈকি। এমনই এক সরকারি পেনশন প্রকল্প- অটল পেনশন যোজনা।

এই পেনশন প্রকল্পের মাধ্যমে মাসে মাত্র ৪২ টাকা দিয়ে ভবিষ্যতে ১০০০ টাকা পেনশন পাওয়া সম্ভব। আবার মাসে মাত্র ২১০ টাকা জমা করলে ৬০ বছরের পর বছরে ৬০,০০০ টাকা অর্থাৎ প্রতি মাসে ৫০০০ টাকা পেনশনের সুযোগ রয়েছে।  
অটল পেনশন যোজনায় ১৮ থেকে ৪০ বছর বয়সী যে- কেউ নাম লেখাতে পারবেন। প্রতি মাসে অল্প টাকা রেখে ৬০ বছরের পরে পেনশন পেতে পারেন মাসে ন্যূনতম ১ হাজার থেকে ৫ হাজার পর্যন্ত টাকা।

বিনিয়োগ পদ্ধতি -

অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে হলে আপনার অবশ্যই কোনও ব্যাঙ্ক বা ডাকঘরে একটি সঞ্চয়ী অ্যাকাউন্ট থাকতে হবে। বিনিয়োগের পরিমাণ অনুসারে এই স্কিমটি ব্যক্তির ৬০ বছর বয়সের পরে মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন সরবরাহ করে।

কী কী লাগবে?

এই যোজনার সুবিধা পেতে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আধার কার্ড এবং অ্যাক্টিভ মোবাইল নম্বর থাকতে হবে৷ মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক, এই তিনটি ভাগের সুবিধা রয়েছে৷ নির্দিষ্ট সময়ে প্রকল্পের টাকা জমা দিতে হবে৷

Atal pension yojana - pension of rs. 5000/- per month

Atal pension yojana - pension of rs. 5000/- per month

সুবিধাভোগীর ৬০ বছর বয়সের পরে মাসিক ভাতা-

আপনার বয়স ৬০ বছর পেরিয়ে যাওয়ার পরে উচ্চতর মাসিক পেনশন প্রত্যাহার করতে বা ন্যূনতম মাসিক পেনশনের গ্যারান্টিযুক্ত হওয়ার জন্য আপনাকে, যেখানে আপনার এপিওয়াই অ্যাকাউন্টটি রয়েছে সেই ব্যাঙ্কে অনুরোধ জানিয়ে আবেদন করতে হবে। পেনশনের পরিমাণের সম্পূর্ণ আপনার প্রয়োজন অনুযায়ী আপনি এই স্কিমটি থেকে প্রত্যাহার করতে পারেন।

অটল পেনশন যোজনা থেকে অর্থপ্রত্যাহারের পদ্ধতি (Withdrawal Procedure From APY Scheme)-

৬০ বছর বয়সে পৌঁছানোর আগে অর্থ প্রত্যাহার (Before reaching the age of 60)-

৬০ বছর বয়স হওয়ার আগে এপিওয়াই স্কিমের গ্রাহকের অকাল প্রস্থান বা টার্মিনাল ডিসিস ব্যতীত প্রস্থান অনুমতিপ্রাপ্ত ছিল না। তবে নতুন নিয়ম অনুযায়ী, এখন স্বেচ্ছায় এপিওয়াই স্কিমটি প্রস্থান করতে পারবেন। এর জন্য আপনাকে ব্যাঙ্ক থেকে অ্যাকাউন্ট বন্ধের ফর্মটি নিয়ে বা অনলাইনে ডাউনলোড করে তা পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। এই প্রকল্পে অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের ফি প্রকৃত সুদ থেকে কেটে নেওয়ার পরে অবশিষ্ট অর্থ বিনিয়োগকারীর অ্যাকাউন্টে জমা করা হবে। এছাড়াও, যদি সরকার কোনও সহযোগিতা করে থাকে তবে বিনিয়োগের উপর অর্জিত সুদের সাথে তা ক্রেডিট হবে না।

৬০ বছর বয়সে পৌঁছানোর আগে মৃত্যু হলে গ্রাহকের টাকা পাবেন তার পরিবার/নমিনি (Beneficiarie's Death before the age of 60) -

যদি বিনিয়োগকারীর ৬০ বছর বয়সে পৌঁছানোর আগে মৃত্যু হয়, তবে স্বামী/স্ত্রী অ্যাকাউন্ট চালিয়ে যেতে পারবেন এবং অ্যাকাউন্টটি পরিচালনাকারীর নামেই থাকবে এবং সুবিধাভোগীর ৬০ বছর বয়স না হওয়া পর্যন্ত অবদান রাখতে হবে। স্ত্রী বা গ্রাহক উভয়ই মারা গেলে পেনশনের অর্থ নমিনি- কে দেওয়া হবে।

Image source - Google

Related link - (Get fertilizer subsidy of Rs 5,000) প্রধানমন্ত্রী-কিষাণ –এর আওতাভুক্ত কৃষকরা ৬,০০০ টাকা ছাড়াও পাবেন পাঁচ হাজার টাকার সার ভর্তুকিতে, সুপারিশ সিএসিপি-র

(Poultry farming) পোল্ট্রি ফার্মিংয়ের জন্য পাওয়া যেতে পারে রাজ্য সরকারের পক্ষ থেকে ৮ লক্ষ পর্যন্ত এককালীন ভর্তুকি

English Summary: In this govt scheme, the senior citizens will get an annual pension of Rs. 60,000, apply today

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.