(Link Aadhaar card with Jan Dhan account) জন ধন অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক করুন আর সরকারের থেকে লক্ষ টাকার সুবিধা উপভোগ করুন

KJ Staff
KJ Staff
PMJDY - Rupay Card
PMJDY - Rupay Card

কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রীর জন ধন যোজনা অত্যন্ত উচ্চাভিলাষী প্রকল্প বলে বিবেচিত। যদি আপনি জন ধন ব্যাংক অ্যাকাউন্ট খুলে থাকেন এবং এটির সাথে আধার কার্ড লিঙ্ক না করে থাকেন, তবে তাড়াতাড়িই এটি সম্পন্ন করুন। আপনি যদি এটি না করেন তবে আপনার লক্ষ লক্ষ টাকা ক্ষতি হতে পারে।

সরকারের এই প্রকল্পের আওতায় জিরো ব্যালেন্সে সেভিংস অ্যাকাউন্ট ব্যাংকে খোলা যেতে পারে। এতে গ্রাহকরা অনেক ধরণের সুবিধা পেয়ে থাকেন। বিশেষ বিষয়টি হ'ল এই অ্যাকাউন্টের অধীনে ওভারড্রাফ্ট এবং রুপে কার্ডের মতো সুবিধা দেওয়া হয়। আসুন আমরা আপনাকে জানাব যে কীভাবে জন ধন অ্যাকাউন্টে আধার কার্ডের সাথে সংযুক্ত করতে হবে এবং যদি আপনি এটি না করেন তবে আপনি কীভাবে লক্ষ লক্ষ টাকা ক্ষতির সম্মুখীন হবেন।

আধার লিঙ্ক না করলে কি কি ক্ষতি হবে -

জন ধন অ্যাকাউন্টের অধীনে গ্রাহককে রুপে ডেবিট কার্ডের সুবিধা দেওয়া হয়। এতে এক লক্ষ টাকা দুর্ঘটনা বীমাও গ্রাহককে দেওয়া হয়, আপনি যদি নিজের অ্যাকাউন্টটি আধারের সাথে সংযুক্ত না করেন তবে আপনাকে সরকার থেকে এই সুবিধা দেওয়া হবে না। এর অর্থ হ'ল আপনার ক্ষতি হবে ১ লক্ষ টাকা। কেবল তাই নয়, আপনি ৩০,০০০ টাকার অ্যাক্সিডেন্টাল ডেথ ইনসিওরেন্স সুবিধাও পাবেন, তাই শীঘ্রই আপনার জন ধন অ্যাকাউন্টটি আধার কার্ডের সঙ্গে যুক্ত করুন।

জন ধন অ্যাকাউন্ট আধার কার্ডের সাথে লিঙ্ক -

আপনি ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্টটি আধার কার্ডের সাথে সংযুক্ত করতে পারেন। এর জন্য আপনার আধার কার্ডের একটি ফটো কপি এবং আপনার পাসবুকটি প্রয়োজন। তবে এখন অনেক ব্যাংক মোবাইলে টেক্সট ম্যাসেজের মাধ্যমেও অ্যাকাউন্টটি সংযুক্ত করছে। উদাহরণস্বরূপ, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-র গ্রাহকরা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে টেক্সট ম্যাসেজ অপশনে যান এবং ইউআইডি <SPACE> আধার নম্বর <SPACE> অ্যাকাউন্ট নম্বর লিখে ৫৬৭৬৭৬ নম্বরে প্রেরণ করুন। এর পরে, ব্যাংক অ্যাকাউন্টটি আধারের সাথে সংযুক্ত হয়ে যাবে। তবে মনে রাখবেন যে, যদি আধার কার্ডে প্রদান করা তথ্য এবং ব্যাঙ্কে প্রদত্ত তথ্য আলাদা হয় অথবা মোবাইল নম্বর ব্যাংকে রেজিস্টার না করা থাকে, তবে আপনার অ্যাকাউন্টটি আধারের সাথে লিঙ্ক করা যাবে না।  

PM Jan Dhan Yojana
PM Jan Dhan Yojana

৫,০০০ টাকা প্রত্যাহারের সুবিধা -

প্রধানমন্ত্রীর জন ধন অ্যাকাউন্টের অধীনে গ্রাহককে ৫,০০০ টাকার ওভারড্রাফ্ট সুবিধা দেওয়া হয়। কিন্তু এই সুবিধাটি পেতে আধার কার্ড থাকা প্রয়োজন, সাথে জন ধন অ্যাকাউন্টটি আধার কার্ডের সাথে সংযুক্ত করাও প্রয়োজনীয়। এই স্কিমের উদ্দেশ্য হ'ল প্রতিটি পরিবারের ব্যাংকে একটি অ্যাকাউন্ট থাকা উচিত। এই স্কিমের অধীনে, ১০ বছরের কম বয়সী শিশুদের অ্যাকাউন্টও খোলা যেতে পারে।

জন ধন অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় নথি -

এই অ্যাকাউন্ট খোলার জন্য আপনার প্রয়োজন হবে নিজের ফটো, আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার কার্ড, নরেগা জব কার্ড, কর্তৃপক্ষ থেকে জারি করা চিঠি, যাতে আপনার নাম, ঠিকানা এবং আধার নম্বর লেখা থাকবে, এর সাথে গেজেটেড অফিসারের জারি করা একটি চিঠি প্রয়োজন হবে।  

একটি নতুন অ্যাকাউন্ট খোলার জন্য কি করণীয় -

আপনি যদি নিজের জন ধন অ্যাকাউন্ট খুলতে চান তবে আপনার নিকটস্থ ব্যাংকে যান। এখানে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে, যাতে আপনার নাম, ব্যাংকের শাখার নাম, মোবাইল নম্বর, ঠিকানা, নমিনী, চাকরী, বার্ষিক আয়, আশ্রিতের সংখ্যা, এসএসএ কোড বা ওয়ার্ড নম্বর, গ্রামের কোড বা শহরের কোড ইত্যাদি তথ্য পূরণ করে জমা করতে হবে।

Image source - Google

Related link - (Agri loan) সকল রাজ্যের কৃষকদের জন্য উপলব্ধ - সরকারের এই প্রকল্পে কৃষকরা পাবেন কোন গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ, দেখুন আবেদন পদ্ধতি

(PM KISAN FPO YOJANA - Scheme for farmer) প্রধানমন্ত্রী কিষাণ এফপিও যোজনা - রাজ্যের কৃষকরা পাবেন সার, বীজ, ওষুধ এবং কৃষি সরঞ্জাম

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters