(Mahila & Kishori Samman yojana) মহিলা এবং কিশোরী সম্মান যোজনা – সরকারের এই প্রকল্পে এবার উপকৃত হবেন কিশোরী ও নারী

Tuesday, 04 August 2020 08:50 PM
Government women's scheme

Government women's scheme

ভারতে সুবিশাল জনসংখ্যার মধ্যে দরিদ্র মানুষের সংখ্যাই অধিক। এই সকল মানুষের জন্য কেন্দ্র সরকার এবং রাজ্য বিশেষে সরকারের বিভিন্ন প্রকল্প রয়েছে। আজ পাঁচ আগস্ট হরিয়ানা রাজ্য সরকার স্বরাজ্যে দুটি বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন করছে। প্রথমটি হল মহিলা ও কিশোরী সম্মান যোজনা এবং মুখ্যমন্ত্রী দুধ উপহার যোজনা। এর আওতায় স্যানিটারি ন্যাপকিন এবং সুগন্ধযুক্ত স্কিমড মিল্ক ঘরে ঘরে বিতরণ করা হবে।

বিপিএল পরিবার সুবিধা পাবে -

এই প্রকল্পগুলির সুবিধা দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী অর্থাৎ বিপিএল পরিবারকে দেওয়া হবে। আমাদের দেশে এরকম মানুষের সংখ্যা কয়েক লক্ষ। হরিয়ানা রাজ্যেই প্রায় ১১,২৪,৮৭১ বিপিএল পরিবার রয়েছে। হরিয়ানা রাজ্য সরকার এই সকল শ্রেণীর মানুষের জন্য বিশেষ করে নারীদের জন্য প্রকল্পগুলির বাস্তবায়ন করছেন। এই প্রকল্পের জন্য আনুমানিক ব্যয়ের পরিমাণ ৩৯.৮০ কোটি।

মহিলা এবং কিশোর সম্মান প্রকল্প কী -

এই প্রকল্পের আওতায় স্যানিটারি প্যাডের একটি প্যাকেট ১০ থেকে ৪৫ বছর বয়সী কিশোরী মেয়েদের বিনামূল্যে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মাধ্যমে দেওয়া হবে। এই পরিকল্পনার সুবিধা ১ বছরের প্রতি মাসে দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী দুধ উপহার প্রকল্প কী -

এই প্রকল্পের আওতায় শিশু ও মায়েদের স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া হবে। এর জন্য, অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে আসা শিশুরা, গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েরা সপ্তাহে ৬ দিন ২০০ মিলিলিটার দুধ পাবেন। ফোর্টিফাইড স্কিমড মিল্ক পাউডার দেওয়া হবে। বিশেষ এই দুধটি ৬ ধরণের ফ্লেভার চকোলেট, গোলাপ, এলাচ, ভ্যানিলা, প্লেইন এবং বাটারস্কচের স্বাদে থাকবে। এটি বছরে কমপক্ষে ৩০০ দিন বিতরণ করা হবে। ১ থেকে ৬ বছর বয়সী প্রায় ৯.০৩ লক্ষ শিশু এই প্রকল্পের সহায়তায় দুধ পাবে। এ ছাড়া এই প্রকল্পের মাধ্যমে প্রায় ২.৯৯ লক্ষ গর্ভবতী ও স্তন্যদানকারী মায়েরাও সুবিধা পাবেন।

Image source - Google

Related link - প্রতি বছর কোটিরও বেশী মহিলা উপকৃত হয়ে চলেছেন সরকারের মাত্রু বন্দনা যোজনায় (PMMVY), আপনিও আবেদন করুন আর পেয়ে যান ৫০০০ টাকা

কোন গ্যারান্টি ছাড়াই এবার পাবেন ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ (KCC), সরকারের আশ্বাস কৃষকদের জন্য

(Post office scheme) সরকারের এই পাঁচটি প্রকল্পে বিনিয়োগে বিনিয়োগকারী পাবেন অতিরিক্ত সুবিধা

English Summary: Mahila & Kishori Samman yojana- women will benefit from this government scheme

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.