সোলার পাম্প থেকে এগ্রি ফিডারে পরিবর্তন পিএম কুসুম যোজনা (PM-Kusum Update)

Tuesday, 02 March 2021 08:22 PM
Solar Pump (Image Credit - Google)

Solar Pump (Image Credit - Google)

কেন্দ্র সম্প্রতি প্রধানমন্ত্রী-কুসুম (Solar Pump) প্রকল্পের একটি বিদ্যমান অংশকে কিছুটা পরিবর্তন করার ঘোষণা করেছে যা জলের সমস্যাগুলি নির্মূল করতে গ্রামীণ ভারতে সৌর চালিত কৃষি পাম্প প্রবর্তন করে।

রিপোর্ট অনুসারে, পাম্পের পরিবর্তে কৃষি ফিডারগুলিকে সোলারাইজিংয়ের দিকে মনোনিবেশ করার জন্য সরকার এটি করছে। এই পদক্ষেপের ফলে কৃষকদের একটি গ্রামের প্রতিটি বিদ্যমান পাম্পকে সোলার পাম্পের সাথে প্রতিস্থাপনের প্রয়োজন হ্রাস করতে পারে।

প্রধানমন্ত্রী কুসুম প্রকল্প (PM KUSUM) -

২০২২ সালের মধ্যে কৃষকদের আয়ের দ্বিগুণ হওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী কিষাণ উর্জা সুরক্ষা  ইভম উত্থান মহাভিযান (PM KUSUM) প্রকল্পটি সারা দেশ জুড়ে ২০ লক্ষ কৃষককে সুরক্ষা প্রদান করার জন্য সম্প্রসারণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

রিপোর্ট অনুসারে, এখন কৃষি ফিডারে বিদ্যুৎ সরবরাহের জন্য একটি ছোট সৌর কেন্দ্র নির্মাণের ব্যয়ের ৩০ শতাংশ ব্যয় হবে যা একটি গ্রামের সমস্ত পাম্পকে প্রয়োজনীয়ভাবে বিদ্যুৎ সরবরাহ করে।

প্রধানমন্ত্রী-কুসুম স্কিমের এখন অবধি সি-এর কম্পোনেন্ট অনুসারে - যা এখন পরিবর্তিত হয়েছে - কৃষকদের তাদের বিদ্যমান গ্রিড সংযুক্ত কৃষি পাম্পগুলি, সৌর পাম্প গ্রিডের সাথে প্রতিস্থাপনের জন্য কেন্দ্রের কাছ থেকে ৩০ শতাংশ এবং রাজ্য সরকার থেকে আরও ৩০ শতাংশ ভর্তুকি সরবরাহ করা হচ্ছে।

“এতদিন অনুভূত হচ্ছিল যেহেতু কৃষি পাম্পগুলিতে সরবরাহিত বিদ্যুতের জন্য চার্জ নেওয়া হয় না, অব্যবহৃত সৌর বিদ্যুত বিক্রির প্রস্তাব সত্ত্বেও সৌর পাম্পের ব্যয়ের ৪০ শতাংশ দিতে বলা হয়েছিল কৃষকদের, সুতরাং তাদের পক্ষে এতদিন তেমন আকর্ষণীয় ছিল না”, “নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রকের এক কর্মকর্তা বলেছেন।

এই নতুন উপ-প্রকল্পের আওতায়, ফিডারে বিদ্যুৎ সরবরাহ করতে একটি ছোট সোলার প্ল্যান্ট নির্মাণের ব্যয়ের ৩০ শতাংশ বহন করবে, প্রতিটি বিদ্যমান পাম্পকে সোলার পাম্পের পরিবর্তনের প্রয়োজনীয়তা বাদ দিয়ে।

অন্যদিকে, এক কর্মকর্তা বলেছেন যে রাষ্ট্রীয় মালিকানাধীন ডিস্কোমগুলি ব্যয়ের ৭০ শতাংশ ব্যয় বহন করবে বলে আশা করা হচ্ছে।

“ডিসকোমগুলি বর্তমানে ইউনিট প্রতি প্রায় ৬ টাকার বিদ্যুৎ অর্জন করে। ফিডার স্তরে সোলার প্ল্যান্ট এটিকে ইউনিট প্রতি আনুমানিক ২ টাকায় নামিয়ে আনবে। সুতরাং ডিস্কোমগুলি ৪.৫ বছরে তাদের বিনিয়োগ পুনরুদ্ধার করতে সক্ষম হবে "।

আরও পড়ুন - মহিলাদের ব্যবসা শুরু করার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেবে এই ব্যাংক (PNB Bank Loan Scheme For Women To Start Business)

English Summary: PM-Kusum Update: pump to agri feeder - Focus shifted by center

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.