PMVVY- এলআইসির এই প্রকল্পে প্রতি মাসেই আপনি পাবেন নিশ্চিত পেনশন, সাথে রয়েছে লোণের সুবিধাও

KJ Staff
KJ Staff
PMVVY - Pension Scheme (Image Credit - Google)
PMVVY - Pension Scheme (Image Credit - Google)

প্রতিটি ব্যক্তি তার জীবন সুখে জীবনযাপন করতে চান। তবে মাঝে মাঝে অনেককেই বয়স বৃদ্ধির সাথে সাথে আর্থিক সমস্যার মুখোমুখি হতে হয়। এ জাতীয় পরিস্থিতিতে বার্ধক্যকাল সুখে যাপন করার জন্য এখনই প্রস্তুতি শুরু করা জরুরী।

আপনি যদি বার্ধক্যে নিয়মিত পেনশন (Pension Scheme) আকারে অর্থ পান তবে আপনার জীবনটি খুব স্বাচ্ছন্দ্য এবং সুখের সাথে চলে যাবে। প্রত্যেকেরই তারুণ্য থেকে ভবিষ্যতের সুরক্ষার কাজ শুরু করা উচিত, তাই আজ আমরা আপনাকে মোদী সরকারের প্রচলিত প্রধানমন্ত্রীর ব্যয় বন্দনা প্রকল্প সম্পর্কে বলব। এই স্কিমটি এলআইসি দ্বারা পরিচালিত হয়। সরকারের এই প্রকল্পটি বিশেষত প্রবীণদের জন্য বাস্তবায়িত হয়েছে।

প্রধানমন্ত্রী ব্যয়বন্দনা যোজনা কী (Pradhan Mantri Vaya Vandana Yojana)

প্রধানমন্ত্রীর ব্যয়বন্দনা যোজনা -এর সুবিধা ৩১ শে মার্চ ২০২৩ অবধি পাওয়া যাবে। এটি একটি পেনশন প্রকল্প, যেখানে বিনিয়োগের ৭.৬৬ শতাংশ বছরে দেওয়া হয়। এই পরিকল্পনাটি ১০ ​​বছরের জন্য, সর্বনিম্ন প্রবেশের বয়স ৬০ বছর। সর্বাধিক প্রবেশের বয়স সম্পর্কিত কোনও নিয়ম নেই। এর আওতায় মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে পেনশন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ব্যয়বন্দনা স্কিমের তিনটি প্রধান সুবিধা -

  • যদি আপনি ১০ বছর বেঁচে থাকেন তবে আপনি পেনশন পেতে থাকবেন। এর অধীনে পেনসন মোড মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক এবং বার্ষিক হতে পারে।

  • যদি আপনি ১০ বছরের মধ্যে মারা যান তবে ক্রয়ের মূল্য নমিনী-কে ফিরিয়ে দেওয়া হবে।

  • পেনশনার যদি ১০ বছর ধরে বেঁচে থাকেন, যার অর্থ পলিসিটি ম্যাচিওর করে যায়, তবে ক্রয়মূল্যটি পেনশনারের কাছে ফিরিয়ে দেওয়া হবে।

আপনি যদি প্রধানমন্ত্রী ব্যয়বন্দনা প্রকল্পের সদ্ব্যবহার করতে চান তবে আপনি আপনার নিকটবর্তী এলআইসি অফিস / এলআইসি এজেন্টের সাথে যোগাযোগ করতে পারেন। আপনাকে সেখানে যেতে হবে এবং আপনি কোন পলিসিতে বিনিয়োগ করতে চান তা বলতে হবে, তারপরে আপনাকে এর শর্তাদি বলা হবে।

আরও পড়ুন - Goat Farm Scheme - ছাগল পালন থেকে বিপুল পরিমাণ উপার্জন, ৬০% ভর্তুকিতে ৪ লক্ষ টাকা পর্যন্ত লোণ

এলআইসির এই পলিসিতে লোণের সুবিধা -

এর আওতায় লোণ গ্রহণের সুবিধা দেওয়া হয় ৩ বছর পূর্ণ হলে। এটির সাহায্যে সর্বাধিক লোণ পলিসির ক্রয় মূল্যের ৭৫ শতাংশ দেওয়া হয়। ২০২১ সালের ৩০ শে এপ্রিল পর্যন্ত লোণের সুদের হার বার্ষিক ৯.৫ শতাংশ। পলিসি হ্লদার যদি এই প্রকল্পটি পছন্দ না করেন, তবে তিনি কর্পোরেশনের কাছে ১৫ দিনের মধ্যে তা ফেরত দিতে পারেন। আপনি যদি পলিসিটি অনলাইনে কিনে থাকেন, তবে ৩০ দিনের সময় দেওয়া হবে।

আরও পড়ুন - সরল পেনশন যোজনা – সরকারের এই নতুন প্রকল্পে আজীবন পাবেন পেনশন, দেখুন আবেদন পদ্ধতি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters