PM Gramin Awas Yojana – বাড়ি বানাতে সহায়তা করবে সরকার, এই যোজনায় নাম রয়েছে তো আপনার নাম? এখনই চেক করুন

KJ Staff
KJ Staff
PMAY - Gramin (Image Credit - Google)
PMAY - Gramin (Image Credit - Google)

শ্রমিক ও দ্রারিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষদের বাড়ি তৈরি করতে আমাদের দেশে সরকার সম্পূর্ণভাবে সহায়তা করে থাকে। এরকমই একটি প্রকল্প হল – প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা (PMAY - Gramin)।

বহু মানুষ তাদের স্বপ্নের বাড়ি তৈরীর জন্য প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার আওতায় আবেদন করেছেন। অনেক মানুষ ইতিমধ্যে সহায়তাও পেয়েছেন, আবার অনেকের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তবে এরকম অনেক মানুষ রয়েছে, যারা প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ- এই প্রকল্পের অধীনে আবেদন করেছিলেন, তবে তাদের নাম এসেছে কি না, এ বিষয়ে এখনও কোন তথ্য তারা জানেন না, বিশদ তথ্যের জন্য তারা সন্ধান করে চলেছেন। আজ, আমরা আপনাকে এই নিবন্ধের মাধ্যমে জানাব যে, আপনি কীভাবে প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা প্রকল্পে আপনার নাম দেখতে পারেন।

এ বিষয়ে সকল তথ্য জানতে হলে প্রথমে প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটটি দেখুন। আপনি এই লিঙ্কটি ব্যবহার করে অফিসিয়াল ওয়েবসাইটও দেখতে পারেন - https://rhreporting.nic.in/netiay/Benificiary.aspx

অ্যাপ্লিকেশন চেক করুন (Check the application procedure) -

প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস –এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং নিবন্ধকরণ (আইডি নম্বর) নম্বর এন্টার করুন। পরবর্তী পেজে আপনি রাজ্য, জেলা, ব্লক (উন্নয়ন ব্লক), পঞ্চায়েত, স্কিম ইত্যাদির বিশদটি দেখতে পাবেন, এখান থেকে আপনাকে সঠিক বিকল্পটি বেছে নিতে হবে।

ওয়েবসাইটটিতে চাওয়া তথ্য পূরণ করার পরে, আপনার সমস্ত ব্যক্তিগত বিবরণ, যেমন ব্যাঙ্কের ডিটেলস, হোম সাইট ডিটেলস, ছাড়পত্র ইত্যাদি তথ্য পূরণ করতে হবে। আপনি যদি কোনও ধরণের জিনিস বুঝতে না পারেন বা আপনি আরও বিস্তারিতভাবে অন্য কোনও তথ্য জানতে চান, তবে আপনি http://www.pmagy.gov.in/ -এ মেলও করতে পারেন। সাথে রয়েছে ফোন করার অপশনও। আপনি চাইলে, ১৮০০-১১-৬৪৪৬ –এই নাম্বারে কল করতে পারেন।

আরও পড়ুন - WB Lockdown Extended - ১৫ ই জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা রাজ্যের

প্রকল্পের নির্ধারিত বাজেট ও বাস্তবায়ন অঞ্চল (Scheduled budget and implementation area of the project) -

এই প্রকল্পের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ৮১,৯৭৫ কোটি টাকা। এর আওতায় ১ কোটি পাকা বাড়ি নির্মাণের জন্য সহায়তাদানের প্রস্তাব করা হয়েছে। দিল্লি ও চণ্ডীগড় বাদে ভারতের সবক’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের গ্রামীণ এলাকায় রূপায়িত হবে এই কর্মসূচিটি। পাকা বাড়ি তৈরির খরচ দেওয়া হবে কেন্দ্র ও রাজ্যের পক্ষ থেকে অংশীদারিত্বের ভিত্তিতে। কর্মসূচির আওতায় সমতল এলাকার গ্রামগুলিতে প্রতিটি বাড়ি নির্মাণে আর্থিক সহায়তা দেওয়া হবে ১ লক্ষ ২০ হাজার টাকা। পার্বত্য রাজ্যগুলিতে ও প্রত্যন্ত অঞ্চলে এই সহায়তাদানের পরিমাণ দাঁড়াবে ১ লক্ষ ৩০ হাজার টাকা। কর্মসূচি রূপায়ণে অতিরিক্ত ২১,৯৭৫ কোটি টাকার প্রয়োজন মেটানো হবে জাতীয় কৃষি ও পল্লী উন্নয়ন ব্যাঙ্ক (নাবার্ড)-এর কাছ থেকে ঋণ সংগ্রহের মাধ্যমে।

আরও পড়ুন - PM KISAN - পিএম কিষাণের নবম কিস্তি পেতে ফোন করুন এখানে, পড়ুন সম্পূর্ণ তথ্য

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters