(Invest scheme) বিনিয়োগ শুরু মাত্র ৫০০ টাকা থেকে, রিটার্ন আসবে ৫০ লক্ষ টাকা

KJ Staff
KJ Staff
Investment Scheme for best return
Investment Scheme for best return

বিশ্বব্যাপী মহামারী করোনার দ্বারা সৃষ্ট লকডাউনের ঘটনায় অর্থ বিনিয়োগেও ভয় পাচ্ছেন সাধারণ মানুষ, কারণ এই লকডাউনের কারণে ব্যাংক ও বড় সংস্থাগুলিও প্রচুর ক্ষতিগ্রস্থ হয়েছে। সুতরাং, অনেক মানুষই এখন তাদের জমাকৃত পুঁজি কোথায় বিনিয়োগ করবেন, সে বিষয়ে সন্দিহান।

এমন পরিস্থিতিতে তাদের জন্য উপযুক্ত হল মিউচুয়াল ফান্ড, পিপিএফ, এমআইএস ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগ করা। উক্ত প্রকল্পগুলি মধ্য-মেয়াদী বিনিয়োগের বিকল্প হিসাবে কাজ করে। এতে আপনি প্রতি মাসে ন্যূনতম ৫০০ টাকা জমা দিয়ে ভাল পরিমাণ অর্থ সুদ সমেত ফেরত পাবেন এবং আপনার অর্থও এতে নিরাপদ থাকবে।

৫০০ টাকা প্রতি মাসে দিয়েও সঞ্চয় শুরু করা যায়। ২৫ বছর বয়স থেকে যদি কেউ সঞ্চয় শুরু করেন, তবে অবসর গ্রহণের আগেই তিনি ৫০ লক্ষ টাকা সঞ্চয় করতে পারবেন। তবে এক্ষেত্রে প্রতিমাসে হাজার টাকা করে সঞ্চয় করতে হবে।

কয়েকটি সঞ্চয় প্রকল্প - 

১) মাসিক সঞ্চয় প্রকল্প -

এই স্কিমে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের পরিপূর্ণ হওয়ার সময়কাল ৫ বছর। বিশেষ বিষয় হল এই স্কিমটি সরকারের প্রকল্প হওয়ায় ১০০ শতাংশ সুরক্ষিত বিনিয়োগের জন্য এবং এতে বিনিয়োগ করলে আয়কর থেকেও ছাড় পাওয়া যায়।

২) স্টক সিলেকশন-

স্টক সিলেকশনে ১০০০ টাকার বিনিয়োগ প্রতি মাসে বেশ লাভজনক হতে পারে। দীর্ঘমেয়াদী পরিকল্পনার ক্ষেত্রে এটি বেশ লাভজনক। প্রতি মাসে হাজার টাকা করে সঞ্চয় করলে তুলনামূলকভাবে এতে রিটার্নের সময় বেশী অর্থ পাওয়া যায়।

৩) মিউচুয়াল ফান্ডে এসআইপি - 

সঞ্চয়ের আরেকটি ভাল উপায় মিউচুয়াল ফান্ডে এসআইপির মাধ্যমে বিনিয়োগ। প্রতি মাসে ৫০০ টাকা দিয়েও এসআইপি করা যায়। যদি স্টক সিলেকশন সম্পর্কে কোনও ধারণা আপনার না থাকে, তবে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে বিনিয়োগ করতে পারেন।

৪) পিপিএফ - 

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF-এ বিনিয়োগ এই সময়ে অত্যন্ত লাভজনক একটি খাত। উচ্চ সুদের হার ও ট্যাক্স বাঁচানোর জন্য এই খাতে বিনিয়োগ করা যথার্থ। সুদের হারের ওপর ভিত্তি করে বিনিয়োগ করতে পারেন।

Image source - Google

Related link - মাত্র ৪০ হাজারে মিনি ট্র্যাক্টর- ইঞ্জিন ১২৫ সিসি

(Post Office Savings Account) পোস্টঅফিসে খুলুন সঞ্চয়ী অ্যাকাউন্ট আর পেয়ে যান সরকারী ভর্তুকির সুবিধা

 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters