(Weather forecast) জোড়া ঘূর্ণিবর্তে দক্ষিণবঙ্গে জারি রেড অ্যালার্ট

Thursday, 20 August 2020 05:15 PM
Heavy rainfall

Heavy rainfall

জুলাইয়ের শেষে বর্ষার আমেজ রাজ্য থেকে বিদায় নিলেও তা যেন দ্বিগুণ হয়ে ফিরে এসেছে এই মাসে মাঝখান থেকেই। বুধবার সকালে নতুন একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে উত্তর বঙ্গোপসাগরে। এই নিম্নচাপের প্রভাবে আজ এবং কাল ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। রাজ্যের পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

৫ দিন পর্যন্ত অব্যাহত বৃষ্টিপাত -

রবিবার আবার আরও একটি নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে তৈরি হতে পারে। একদিকে সক্রিয় মৌসুমি অক্ষরেখা, অন্যদিকে জোড়া নিম্নচাপ দুইয়ের জেরে ২০-২৫ তারিখ পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি অব্যাহত থাকবে। শুক্রবার পর্যন্ত কলকাতা, হাওড়া, হুগলী, বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়াতে অতি ভারি বৃষ্টির সর্তকতা রয়েছে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা এখনই নেই।

উপকূলবর্তী এলাকায় রেড অ্যালার্ট -

আবহাওয়াবিদদের মতে, রবিবার এই নতুন নিম্নচাপটি হলে আগামী সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হবে প্রবল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। সমুদ্র সৈকত এবং উপকূলবর্তী অঞ্চলে জারি হয়েছে রেড অ্যালার্ট। বাংলা ও ওড়িশার উপকূলবর্তী মানুষদের জন্য রয়েছে বিশেষ সতর্কতা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।  

Image Source - Google

Related Link - (Weather forecast) দক্ষিণের ৩ জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস, সতর্কতা জারি করল আইএমডি

English Summary: Red alert issued in South Bengal due to two cyclones

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.