(PMJDY) মোদী সরকারের এই প্রকল্পে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১২ টাকায় পাবেন ২ লাখ টাকার বীমা কভারেজ

KJ Staff
KJ Staff
PMJDY
PMJDY

প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় পিএমজেডিওয়াই অ্যাকাউন্টধারকদের ১ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা কভার সহ একটি ফ্রি রুপে ডেবিট কার্ড দেওয়া হয়। এখন, এই কভারেজের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। ২৮/০৮/২০১৮- এর পরে খোলা অ্যাকাউন্টগুলিতে এই বীমার পরিমাণ বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হয়েছে।

রবিবার রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর এ কথা জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন যে, সমস্ত যোগ্য এবং ইচ্ছুক পিএমজেডিওয়াই অ্যাকাউন্টধারকরা প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (পিএমএসবিওয়াই) এবং প্রধানমন্ত্রীর জীবন জ্যোতি বিমা যোজনা (পিএমজেজেবিওয়াই) এর অধীনে নাম তালিকাভুক্ত করতে পারবেন।

জনধন অ্যাকাউন্টে এখন পাবেন এই দুটি বীমার সুবিধা -

১) জীবন জ্যোতি বীমা যোজনার আওতায়, ১৮ থেকে ৫০ বছর বয়সের ব্যাংক অ্যাকাউন্টহোল্ডারদের কেবলমাত্র ৩৩০ টাকার প্রিমিয়ামের বিনিময়ে এক বছরের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমা সুরক্ষা প্রদান করা হবে। প্রতি বছর প্রিমিয়ামের পরিমাণ সরাসরি সুবিধাভোগীর অ্যাকাউন্ট থেকে সরাসরি কেটে নেওয়া হবে। যদি কোনও অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয়, তবে এই পরিমাণ তার নমিনিকে প্রদান করা হয়।

২) সুরক্ষা বীমা যোজনা ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের জন্য। এই প্রকল্পের আওতায়, এক বছরের জন্য ২ লক্ষ পর্যন্ত টাকা দুর্ঘটনাজনিত মৃত্যু এবং এক লাখ পর্যন্ত টাকার প্রতিবন্ধী বীমা কেবল ১২ টাকার প্রিমিয়ামের পরিবর্তে প্রদান করা হয়।

কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন।

Get insurance coverage of Rs. 2 lakh
Get insurance coverage of Rs. 2 lakh

জন ধন অ্যাকাউন্টটি মহিলা সুবিধাভোগীদের জন্য অনেক সুবিধা প্রদান করে থাকে -

  • জন ধন অ্যাকাউন্টে আমানতের উপর সুদ পাওয়া যায়।
  • সুবিধাভোগীরা অ্যাকাউন্টটি দিয়ে বিনামূল্যে মোবাইল ব্যাংকিংয়ের সুবিধা পান।
  • জন ধন অ্যাকাউন্টহোল্ডাররা ওভারড্রাফ্টের মাধ্যমে তাদের অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন। তবে কয়েক মাস ধরে জন ধন অ্যাকাউন্টের সঠিক রক্ষণাবেক্ষণের পরে এই সুবিধাটি উপলব্ধ।
  • পিএমজেডিওয়াই আপনাকে দুর্ঘটনাকৃত বীমা কভার ২ লক্ষ টাকা পর্যন্ত সরবরাহ করবে।
  • এছাড়াও, ৩০,০০০ টাকা পর্যন্ত লাইফ কভারেজ দেওয়া হয় (শর্তাবলী প্রযোজ্য)।
  • সুবিধাভোগীরা জন ধন অ্যাকাউন্টের মাধ্যমে সহজেই বীমা ও পেনশন স্কিম নিতে পারবেন।
  • পিএমজেডিওয়াই অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার কোনও প্রয়োজন নেই। তবে, আপনি যদি চেকবুকের সুবিধা নিতে চান, তবে আপনাকে সর্বনিম্ন রাশি অ্যাকাউন্টে রাখতে হবে।

আপনার জন ধন যোজনা অ্যাকাউন্টের ব্যালেন্স কীভাবে চেক করবেন?

ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) ভারতে ব্যাঙ্কিং গ্রাহকদের জন্য ‘*৯৯# ‘পরিষেবা চালু করেছে। এই নতুন পরিষেবাটি যে কোনও ব্যাঙ্কের সাথে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, এমন কেউ মোবাইল ব্যাঙ্কিংয়ের জন্য ব্যবহার করতে পারেন।

তবে, এই সুবিধা ব্যবহারের জন্য ব্যক্তির অবশ্যই একটি মোবাইল ফোন থাকতে হবে। এছাড়াও, মোবাইলটি অবশ্যই জিএসএম সক্ষম থাকতে হবে। সিডিএমএ হ্যান্ডসেটের ব্যবহারকারীরা এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন না।

Image source - Google

Related link - (Prime Minister's-Kisan Yojana) প্রধানমন্ত্রী-কিষাণ যোজনায় সুবিধাভোগীরা পাবেন এবার থেকে ১০০০০ টাকা

(Solar energy scheme) উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী সৌর শক্তি স্ব-কর্মসংস্থান প্রকল্প বাস্তবায়ন - আবেদন করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters