অ্যাপ্লিকেশন অফ ডিজিটাল টেকনোলজিস ইন এগ্রিকালচার (Digital Technologies in Agriculture) - অনলাইনেই করা যাবে কোর্স, ঘোষণা করল আইআইটি খড়গপুর

KJ Staff
KJ Staff
Digital Technology In Agriculture
Digital Technology In Agriculture

আইআইটি খড়গপুর, ভারতের কৃষিক্ষেত্রে নতুন প্রযুক্তি ব্যবহারের জন্য গবেষকদের জ্ঞাত করতে "অ্যাপ্লিকেশন অফ ডিজিটাল টেকনোলজিস ইন এগ্রিকালচার" (Application of Digital Technologies in Agriculture) নামে একটি অনলাইন কোর্স প্রচলন করেছে বলে ঘোষণা করেছে।

এই কোর্সটির লক্ষ্য (Goal of this course) -

এই কোর্সটির লক্ষ্য হল, শিক্ষার্থীদের বর্তমান সময়ে কৃষিতে অগ্রগতি অর্থাৎ এআই, ড্রোন, মেশিন ভিশন স্ট্রাটেজিস এবং সেন্সর ইন ফার্মিং ইত্যাদি প্রযুক্তি ব্যবহারের জন্য প্রস্তুত কর।

এই কোর্সটি NAHEP-CAAST, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (নয়া দিল্লী) দ্বারা স্পনসরড। কোর্সটি খড়গপুরের ভারতীয় প্রযুক্তি ইনস্টিটিউটে কৃষি ও খাদ্য প্রকৌশল অধিদফতর পরিচালনা করবে।

কৃষি বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বিশেষত স্বল্প অন্বেষণ করা ডোমেনগুলিতে ডিজিটাল প্রযুক্তি সহ মানবসম্পদকে শক্তিশালী করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। NAHEP-CAAST-IIT,Kharagpur –এর (জয়েন্ট প্রিন্সিপাল ইনভেস্টিগেটর) রাজেন্দ্র মাচাভরাম বলেছেন, জ্ঞানের অনুপ্রবেশ আরও গবেষণা ও বিকাশ ঘটাবে এবং কৃষিকাজে উন্নত প্রযুক্তি গ্রহণ এবং তা দ্রুততর করার জন্য সংস্কৃতির বিকাশ করবে”।

NAHEP-CAAST কেন্দ্রটি মূলত তিনটি গবেষণা বিভাগে সংহত -

আইআইটি খড়গপুরের মতে, NAHEP-CAAST কেন্দ্রটি মূলত তিনটি গবেষণা বিভাগ দ্বারা সংহত করা হয়েছে

জলবায়ু ভিত্তিক ডিজিটাল জ্ঞান সহায়তা কেন্দ্র (Digital Knowledge support center based upon climate)

নার্সি অটোমেশন কেন্দ্র (Nursey Automation Center)

ফুড প্রসেসিং অটোমেশন কেন্দ্র, যা গুণমান বৃদ্ধিতে মনোনিবেশ করে (Food Processing Automation center which focuses on the enhancement of quality.)

কোর্সটি স্নাতকোত্তর, ডক্টরেট শিক্ষার্থীদের সাথে যুক্ত করা হবে, যেখানে অনুষদের সদস্যরা এবং মহারাষ্ট্রের বসন্তরাও মারাঠওয়াদা কৃষি বিদ্যাপীঠের বিজ্ঞানীরা আমন্ত্রিত হবেন বলে আইআইটি খড়গপুর এক বিবৃতিতে জানিয়েছেন।

Image Source - Google 

Related Link - (WB Job Vacancy) ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপাল সার্ভিস কমিশন সার্জেন্ট পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার

(KCC-get additional 3% discount) কেসিসি-তে লোণ নিয়েছেন? ৩১ শে আগস্টের আগে পরিশোধ করুন এই লোণ আর পেয়ে যান অতিরিক্ত ৩% ছাড়

(Low Budget Mini Sprayer) এই মিনি স্প্রেয়ারের সাহায্যে কৃষিকাজ হবে এবার আরও সহজ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters