গ্রামের বেকার যুবকরা এই ব্যবসা শুরু করে বিপুল মুনাফা অর্জন করুন

Thursday, 25 March 2021 10:28 PM
Lemon Grass (Image Credit - Google)

Lemon Grass (Image Credit - Google)

আজকাল চাকরীর পরিবর্তে নিজের ব্যবসা করার প্রবণতা শহরে বেশি দেখা যায়, কারণ নিজের ব্যবসায় আপনি সর্বাধিক মুনাফা অর্জন করতে পারেন। তবে ব্যবসা শুধু শহরেই শুরু করা যেতে পারে, এমনটি নয়। স্বল্প খরচে গ্রামেও ব্যবসা শুরু করে আপনি প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি গ্রামে ব্যবসা শুরু করতে চান, তবে আপনার জন্য রয়েছে এক অভিনব আইডিয়া। আজ আমরা আপনাকে এমন একটি ব্যবসায়ের কথা বলতে চলেছি, যা গ্রামে সহজেই শুরু করা যেতে পারে। এই ব্যবসায় আপনি লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। এ জন্য কৃষিকাজ সম্পর্কে কিছুটা জ্ঞান থাকতে হবে।

গ্রামের যুবকদের জন্য লাভজনক ব্যবসা (Profitable Business) -

আমরা কথা বলছি লেবু ঘা–এর চাষ (Lemon Grassসম্পর্কে। প্রধানমন্ত্রী মোদীও এর চাষকে উত্সাহ দিয়েছেন। এটি একটি ঔষধি গাছ, যা ওষুধ, প্রসাধনী এবং ডিটারজেন্ট তৈরিতেও ব্যবহৃত হয়। বর্তমানে এটি চাষ করে ভাল উপার্জন করা যায়। সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হ'ল এটির চাষের জন্য সারের প্রয়োজন হয় না বা বন্য প্রাণী এটির ক্ষতি করবে এমন আশঙ্কাও নেই।

ব্যয় -

আপনি যদি গ্রামে এই ব্যবসা করতে চান তবে চাষের জন্য ৩০ থেকে ৪০ হাজার টাকা লাগবে। এ ছাড়া পরিচর্যা এবং ঘাস পেষণ বাবদ কিছু অর্থের প্রয়োজন হয়। আপনি যদি ৩ কাটা জমিতে এর চাষ করেন, তবে আপনি এটি থেকে প্রায় ১০০ থেকে ১৫০ লিটার তেল পাবেন।

কৃষিকাজের সময় -

আপনি যদি এটি চাষ করতে চান, তবে ফেব্রুয়ারি থেকে জুলাইয়ের মধ্যের সময়কালটি একেবারে উপযুক্ত। কৃষক যদি একবার লেবু ঘাস চাষ করেন, তবে তা থেকে কমপক্ষে ৬ - ৭  বার ফসল কাটা যেতে পারে। রোপণের প্রায় ৩ থেকে ৫ মাস পরে প্রথম ফসল কাটা হয়।

রোপণ পদ্ধতি -

এই ঘাস রোপণের একটি পদ্ধতি রয়েছে। ১-১ ফুট দূরত্বে এই ঘাস রোপণ করা হয়।

আরও পড়ুন - স্বল্প খরচে অ্যালোভেরার ব্যবসা শুরু করুন, প্রতি মাসে প্রচুর অর্থ উপার্জন করুন

ফসল প্রস্তুতি -

লেবু ঘাসের চাষ প্রস্তুত হয়েছে কি না তা যদি জানতে চান, তবে আপনাকে এটির কিছুটা অংশ ভেঙ্গে এর ঘ্রাণ নিয়ে উপলব্ধি করতে হবে। যদি লেবুর মতো ঘ্রাণ সে, তবে এর অর্থ লেবু ঘাসের চাষ প্রস্তুত।

ফসল সংগ্রহ -

  • এটি মাটি থেকে ৫ - 8 ইঞ্চি পর্যন্ত উচ্চতায় সংগ্রহ করা উচিত। প্রথম সংগ্রহ ৩ থেকে ৫ মাস পরে করা উচিত।

  • দ্বিতীয়বার ফসল সংগ্রহের সময় প্রতি কাঠায় ৫ লিটার থেকে ২ লিটার তেল বের হয়।

  • এর উত্পাদন ক্ষমতা ৩ বছর ধরে বৃদ্ধি পায়।

দাম -

এই ঘাস থেকে প্রস্তুত এক লিটার তেলের দাম প্রায় ১ হাজার থেকে ১৫০০ টাকা পর্যন্ত। তেল উত্তোলনের জন্য লেবু ঘাস ব্যবহৃত হয়। আপনি যদি এটি কাটাতে চাষ করছেন, তবে আপনি এর থেকে প্রায় ৩-৫ লিটার তেল পেতে পারেন।

লাভ -

আপনি যদি লেবু ঘাসের ব্যবসা শুরু করেন, তবে এইভাবে আপনি প্রায় ১ বছরে ১ লাখ টাকারও বেশি আয় করতে পারবেন। যদি মোট অর্থ থেকে ব্যয়ের পরিমাণটি বাদ দেওয়া হয়, তবে আপনি এক বছরে প্রায় ৭০ হাজার টাকার বেশি লাভ পাবেন।

আরও পড়ুন - বাড়ির ছাদে সোলার প্ল্যান্ট বসিয়ে আয় করুন লক্ষ লক্ষ অর্থ, জানুন বিস্তারিত

English Summary: Unemployed youth of the village start this business and earn huge profit

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.