এই রাজ্যগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা (heavy rains with thunderstorm)

Tuesday, 07 July 2020 08:34 AM

আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে অবস্থিত ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হওয়য়ায় ৭২ ঘণ্টা দক্ষিণবঙ্গের কিছু জায়গায় প্রবল বর্ষণের সম্ভাবনা তৈরি হয়েছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশার নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এই কারণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিশেষ করে উপকূলবর্তী জেলায় এবং উপকূল লাগোয়া জেলাগুলিতে, প্রবল বর্ষণ হতে চলেছে। তবে দক্ষিণবঙ্গে এখন ভালো পরিমাণ বৃষ্টিপাত হলেও সপ্তাহান্তে ফের বৃষ্টিপাত বাড়তে পারে উত্তরবঙ্গে। আজ তাপমাত্রা রয়েছে ৩১ ডিগ্রি সেন্টিগ্রেড।

আগামী কিছুদিন বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা (Chance of heavy rain with thunderstorms in the next few days-

আইএমডি-র সর্বশেষ তথ্য অনুযায়ী, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপটি সরে উত্তর ওড়িশায় অবস্থান  করছে। ফলে সপ্তাহান্তে আবার অতিভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে। বুধবার থেকেই প্রবল বর্ষণ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে সোমবার শহরে সারাদিনই  আকাশ  মেঘলা ছিল। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।  কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে নদিয়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব বর্ধমান ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এই জেলাগুলিতে আজ ও কাল হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে । বুধবার – বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে দার্জিলিং ও কালিম্পং এ। বৃহস্পতিবার থেকে ফের অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে। বুধবার থেকেই প্রবল বর্ষণের সম্ভাবনা আসাম ও মেঘালয় সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

দিঘা মোহনা বাজারে ইলিশ বিক্রি ৬০০ থেকে ৮০০ টাকায় (Hilsa is sold at Digha estuary market for 600 to 800 rupees)- 

বিগত ১ লা জুলাই ইলিশ ধরার জন্য গভীর সমুদ্রে পাড়ি দেয় বড় ট্রলার। এই ট্রলারগুলির মধ্যে কয়েকটি ট্রলার ভিড়েছে দিঘার মোহনায়। মৎস্যজীবীরা জানিয়েছেন, সমুদ্রে ইলিশ ধরার অনুকূল পরিবেশ সৃষ্টি হয়েছে। মৎসজীবিরা সমুদ্রে নামলেই ইলিশের জোয়ার বইবে দিঘাতে। স্বাদে, গন্ধে ভরপুর এবং আকারেও বড় হবে বলে আশা করছেন মৎসজীবী ও ইলিশ বিজ্ঞানীরা। এই ইলিশ এবার দামেও যথেষ্ট সস্তা হবে। কারণ লকডাউনে এখন বিদেশে রফতানি বন্ধ। তাই দেশীয় বাজারের উপর নির্ভর করতেই হবে মৎস্যজীবি এবং মধ্যস্বত্ত্বভোগীদের। আর যোগান বেশি হলে সস্তা তো হবে অনিবার্য। তবে নিম্নচাপের কারণে সমুদ্রে এখন জেলেদের যেতে নিষেধ করা হয়েছে। সহ মৎস্য অধিকর্তা জানিয়েছেন, সরকারি নির্দশিকা মেনেই আগামী ১৫ ই জুন মাছ ধরতে বের হবেন মৎস্যজীবীরা। সুতরাং, খুব শীঘ্রই স্থানীয় বাজারগুলিতে আসতে চলেছে চকচকে রূপোলী ইলিশ।

Image Source - Google

Related Link - রেশন কার্ড না থাকলেও এবার আপনি পাবেন রেশন (Get ration without ration card)- সরকারের বড় সিদ্ধান্ত সকলের জন্য

কিষাণ ক্রেডিট কার্ড ব্যাঙ্ক ইস্যু করেনি? এটি পেতে চান? (This bank will give you KCC easily) দেখে নিন কোন ব্যাঙ্ক আপনাকে সহজেই দেবে এই কার্ড

কেন্দ্র সরকারের থেকে এখন আপনিও পাবেন মাসিক পেনশন ৩০০০ টাকা (PMKMY- Monthly pension of Rs 3,000), এই পদ্ধতিতে আবেদন করুন

English Summary: Weather News: These states are prone to heavy rains with thunderstorm

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.